1. admin@bartanews24.com : admin :
বাংলাদেশের প্রথম নৌপ্রধান আর নেই - বার্তা নিউজ২৪
শনিবার, ১০ এপ্রিল ২০২১, ০৫:১১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ
শিরোনাম
বাংলাদেশের প্রথম নৌপ্রধান আর নেই বিমান বাহিনীর ০৭টি নতুন বিমান দেশে আনা হয়েছে রাঙ্গামাটিতে সেনাবাহিনীর সাথে গোলাগুলি দুজন সন্ত্রাসী নিহত এডমিরাল পদে পদোন্নতি পেলেন নৌবাহিনী প্রধান লেবাননের বৈরুত বন্দরে ভয়াবহ বিষ্ফোরণে নৌবাহিনী জাহাজ বিজয় এর ২১ জন সদস্য আহত। এক ধাক্কায় দেশের রপ্তানি আয় ৩৯১ কোটি ডলার, প্রায় ৪ বিলিয়ন !!!! নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটিমসজিদে হামলাকারীর_ফাঁসি বিমান বাহিনীর ‘এডেক্স-২০২০-১’ শীর্ষক আকাশ প্রতিরক্ষা অনুশীলন ড্রোন/রিমোট কন্ট্রোলড বিমান/ঘুড়ি ইত্যাদি উড্ডয়ণে পূর্বানুমতি গ্রহণ করতে হবে অনৈতিক কর্মকান্ডের জন্য অবাঞ্চিত লেঃ জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দীঃ আইএসপিআর

বাংলাদেশের প্রথম নৌপ্রধান আর নেই

  • মঙ্গলবার, ২৬ জানুয়ারী, ২০২১
  • ২৭ বার পড়া হয়েছে

বাংলাদেশ নৌবাহিনীর প্রথম নৌপ্রধান ক্যাপ্টেন (অবঃ) নুরুল হক  ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে সোমবার (২৫ জানুয়ারি) রাতে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তিনি দীর্ঘদিন যাবৎ উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৬ বৎসর।

নুরুল হক ১৯৭২ হতে ১৯৭৩ পর্যন্ত নৌপ্রধানের দায়িত্ব পালন করেন। তাঁর মৃত্যুতে নিকটাত্মীয় স্বজনসহ নৌবাহিনীর সর্বস্তরের সদস্যগণ গভীর শোক প্রকাশ করেন।

আজ বাদ যোহর নৌ সদর দপ্তর মসজিদে তার নামাজে জানাযা অনুষ্ঠিত হবে। জানাযা শেষে মরহুমের লাশ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বনানীস্থ সামরিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হবে।

ক্যাপ্টেন নুরুল হক তার সুদীর্ঘ চাকুরী জীবনে বিভিন্ন জাহাজ/ ঘাঁটিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি তৎকালীন পাকিস্তান নৌবাহিনীর যুদ্ধজাহাজে সিনিয়র ইঞ্জিনিয়ার অফিসার, ডেসট্রয়ার জাহাজে ইঞ্জিনিয়ার অফিসার, ঘাঁটির ইঞ্জিনিয়ার অফিসার এবং ট্রেনিং স্কুলে স্টাফ অফিসার হিসেবে কর্মরত ছিলেন। তিনি বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান এবং পরবর্তীতে বাংলাদেশ নৌপরিবহন মন্ত্রণালয়ের কেবিনেট মিনিস্টার হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি ১৯৭২ সালে তৎকালীন পাকিস্তান হতে প্রত্যাবর্তন করে বাংলাদেশের প্রথম নৌবাহিনী প্রধান হিসেবে ১৯৭২ সালের ৭ এপ্রিল হতে ৬ নভেম্বর ১৯৭৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ক্যাপ্টেন নুরুল হক বৃটেনের রয়েল নেভাল ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে ১৯৫৮ সালে বেসিক ইঞ্জিনিয়ারিং কোর্স এবং ১৯৬১ সালে মেরিন ইঞ্জিনিয়ারিং স্পেশালাইজেশন কোর্স সম্পন্ন করেন।

ক্যাপ্টেন নুরুল হক ঢাকার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১২ জানুয়ারি ১৯৩৬ সালে জন্মগ্রহণ করেন। তিনি ১ মে ১৯৫৩ সালে কোয়েটায় প্রি-ক্যাডেট ট্রেনিং স্কুলে ক্যাডেট হিসেবে যোগদান করেন। পরবর্তীতে অক্টোবর ১৯৫৩ সালে পাকিস্তান নেভী ক্যাডেট ট্রেনিং স্কুলে যোগ দেন।

তিনি ১৯৫৪ সালের সেপ্টেম্বরে বৃটেনের ব্রিটানিয়া রয়েল নেভাল কলেজ, ডর্থ মাউথ এ অবস্থিত ‘ট্রাম্প’ এবং ‘ঈগল’ জাহাজ হতে পেশাগত প্রশিক্ষণ সম্পন্ন করেন। ক্যাপ্টেন নুরুল হক ১ জানুয়ারি ১৯৫৭ সালে বৃটেন থেকে কমিশন লাভ করেন। সূত্র: আইএসপিআর

এই পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই কেটাগরির আরো খবর